জাতীয় পরিচয়পত্র যাচাই

জাতীয় পরিচয়পত্র যাচাই এর বিকল্প পদ্ধতি

জাতীয় জীবনে জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে যে কোন সেবা গ্রহণ করতে প্রয়োজনীয় দলিলাদির মধ্যে প্রাথমিক এবং অন্যতম একটি ডকুমেন্ট হচ্ছে জাতীয় পরিচয়পত্র। যেমন ব্যাংক একাউন্ট খুলবেন? জাতীয় পরিচয় পত্র লাগবে। ব্যাংক লোন নিবেন? জাতীয় পরিচয়পত্র লাগবে। জমি রেজিস্ট্রেশন করবেন অথবা বিদ্যুৎ অথবা ওয়াসার লাইন নিবেন? অবশ্যই জাতীয় পরিচয় পত্র জমা দিতে হবে। আজকে আমরা শিখব- কিভাবে ঘরে বা অফিসে বসেই অনলাইনে কারো জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড যাচাই করতে পারব।

কেন জাতীয় পরিচয় পত্র যাচাই এর প্রয়োজন?

আমাদের চারদিকে সবকিছু ডিজিটাল হওয়ার পথে। ডিজিটাল ডেভেলপমেন্ট হওয়ার পাশাপাশি ডিজিটাল প্রতারনাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একটি জাতীয় পরিচয় পত্র খুব সহজেই ফটোশপে এডিট করে নকল জাতীয় পরিচয় পত্র তৈরী করা যায়। সুযোগ সন্ধানী লোকেরা এই সুযোগটি নিতে পারে। আর এ জন্যই জাতীয় পরিচয়পত্র নকল কি না তা যাচাই করা প্রয়োজন হয়। বিশেষ করে সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের ক্ষেত্রে ক্লায়েন্ট বা গ্রাহক কর্তৃৃক দাখিলকৃত জাতীয় পরিচয় পত্র ভেলিড আছে কি না তা যাচাই করার প্রয়োজন হয়। মোটা দাগের এ সমস্ত কারনেই অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করার প্রয়োজন হয়।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই এর বিকল্প পদ্ধতি

 অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই বা ভোটার আইডি কার্ড যাচাই এর কাজটি বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইট থেকে করা যেতো যা বর্তমানে আর কাজ করছে না। কিভাবে আমরা বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইট এর সাহায্য ব্যতিরেকে অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই এর কাজটি করতে পারি সে বিষয়ে এখানে আলোচনা করা হয়েছে।   দু’টি বিকল্প উপায়ে অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারি।  

জাতীয় পরিচয় পত্র যাচাই এর বিকল্প পদ্ধতি-০১

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এর সার্ভিস পোর্টাল এর নিবন্ধন পেজটি ব্যবহার করে আমরা খুব সহজেই জাতীয় পরিচয় পত্র বা এনআইডি যাচাই এর কাজটি করতে পারি। বিআরটিএ সার্ভিস পোর্টালের নিবন্ধর পেইজে যেতে এখানে ক্লিক করুন। 

নিবন্ধন পেইজটিতে নিচের ইমেজের ন্যায় একটি নিবন্ধন ফরম থাকবে আর এ ফরমটি ব্যবহার করেই আমরা জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবো।

এনআইডি যাচাই

এখানে আমরা যে জাতীয় পরিচয়পত্রটি যাচাই করতে চাই তার নম্বর এবং জাতীয় পরিচয় পত্রে উল্লেখিত জন্ম তারিখ ইনপুট দেবো। এখানে আর একটি বিষয় ইনপুট দিতে হবে সেটি হলো মোবাইল নাম্বার। এখানে আমরা আমাদের নিজের মোবাইল নাম্বার বা যে কোন মোবাইল নাম্বার যা এই সাইটে নিবন্ধিত নয় সেই মোবাইল নাম্বার দিয়েই যাচাই এর কাজটি করতে পারবো। 

জন্ম তারিখ, জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং মোবাইল নাম্বার দিয়ে অনুসন্ধান বাটনে ক্লিক করলে পরবর্তী পেজে ওটিপি সাবমিট করতে হবে। প্রদত্ত মোবাইলে প্রেরিত ওটিপি কোডটি দিয়ে সাবমিট করলে যদি এনআইডি সার্ভারে জাতীয় পরিচয় নাম্বারটি পাওয়া যায় তবে পরবর্তী পেজে নামসহ প্রদর্শিত হবে। অন্যথায় এরর বার্তা প্রদর্শিত হবে। এভাবে আমরা জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারবো। 

জাতীয় পরিচয় পত্র যাচাই এর বিকল্প পদ্ধতি-০২

উপরের পদ্ধতি ছাড়াও আমরা ভূমি উন্নয়ন কর ওয়েবসাইটের নাগরিক নিবন্ধন পেজ ব্যবহার করে আমরা খুব সহজেই ছবিসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করতে পারি। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

ভিডিও গাইড

Leave a Reply