জালালাবাদ গ্যাস বিল অনলাইনে পরিশোধ
জালালাবাদ গ্যাস বিল অনলাইনে পরিশোধ

জালালাবাদ গ্যাস কোম্পানির গ্যাস বিল অনলাইনে পরিশোধ পদ্ধতি

জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লি. পেট্রোবাংলার একটি কোম্পানি যা বৃহত্তর সিলেট অঞ্চলে গ্যাস সরবরাহ করে আসছে। 

জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লি. অধিভূক্ত গ্রাহকদের গ্যাস বিল প্রদান পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে অনলাইন বিলিং সিস্টেম ডেভেলপ করেছে। আজকের ব্লগ পোস্টে জালালাবাদ গ্যাস কোম্পানির গ্যাস বিল অনলাইনে পরিশোধ পদ্ধতি দেখানো হলো।

যে সব বিষয় আলোচনা করা হয়েছে-

জালালাবাদ গ্যাসের বিল অনলাইনে পরিশোধের পদ্ধতি

জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লি. এর আওতাধীন গ্রাহকগণ  অনলাইন মাধ্যমে গ্যাস বিল পরিশোধ করতে পারছেন। পদ্ধতিসমূহ নিম্নরূপ:  

অনলাইন ব্যাংকের কাউন্টারে

জালালাবাদ গ্যাসের গ্রাহকগণ অনলাইন ব্যাংকের কাউন্টারে গিয়ে জমা স্লিপের মাধ্যমে গ্যাস বিল পরিশোধ করতে পারেন। বর্তমানে ওয়ান ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং ডাচ-বাংলা ব্যাংক লি. এর মাধ্যমে অনলাইনে গ্যাস বিল পরিশোধ করতে পারেন। আরোও অনলাইন ব্যাংক সংযুক্ত করার কাজ চলছে। সাধারণত শিল্প এবং বাণিজ্যিক শ্রেণির গ্রাহকগণ এ পদ্ধতিতে সরাসরি ব্যাংকে গিয়ে গ্যাস বিল পরিশোধ করেন। 

এমএফএস বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস

এমএফএস এর মাধ্যমে সাধারণত গ্যাসের আবাসিক শ্রেণির গ্রাহকগণ গ্যাস বিল পরিশোধ করে থাকেন। ০৩ টি এমএফএস এর মাধ্যমে জালালাবাদ গ্যাসের গ্রাহকগণ নিজের মোবাইল থেকেই অনলাইনে গ্যাস বিল প্রদান করতে পারেন। 

শিউরক্যাশের মাধ্যমে ইতোপূর্বে বিল দেয়া যেতো।  বর্তমানে বিল প্রদান করা যাচেছ না।

বিকাশে জালালাবাদের গ্যাস বিল প্রদান পদ্ধতি

বিকাশের মাধ্যমে খুব সহজেই জালালাবাদের গ্যাসের আবাসিক গ্রাহকদের গ্যাস বিল প্রদান করা যায়। বিকাশের সৌজন্যে অ্যাপ দিয়ে গ্যাস বিল দেয়ার পদ্ধতির ইনফোগ্রাফিকস নিচে দেয়া হলো। 

Jalalaad Gas_Bkash

বিকাশের মোবাইল অ্যাপ ছাড়াও ইউএসএসডি মেন্যু’র মাধ্যমেও গ্যাস বিল পরিশোধ করা যায়। 

  • ডায়াল *২৪৭# 
  • ৬- পেবিল
  • ৩- গ্যাস
  • ১- জালালাবাদ
  • ২- পেমেন্ট
  •  ১- গ্রাহক সংকেত
  • পরিশোধ কনফার্ম করলে  এস এম এস প্রেরণের মাধ্যমে বিকাশ তা নিশ্চিত করে।
Bkash USSD

নগদের মাধ্যমে জালালাবাদ গ্যাস বিল পরিশোধ

’নগদ’ মোবাইল ব্যাংকিং সার্ভিস এর মাধ্যমেও জালালাবাদ গ্যাস বিল পরিশোধ করা যায়। এক্ষেত্রে দু’টি পদ্ধতিতে বিল পরিশোধের সুবিধা রয়েছে। মোবাইল অ্যাপ এবং USSD । 

নগদ অ্যাপের বিল-পে অপশনে গিয়ে বিলার হিসেবে জালালাবাদ সিলেক্ট করে গ্রাহক সংকেত এবং মোবাইল নাম্বার দিয়ে সর্বশেষ পিন নাম্বার বিল পরিশোধ করা যায়। পরে আবার বিল পরিশোধের সুবিধার জন্য বিলার সেভ করে রাখতে পারেন। 

নগদের USSD কোড হলো *১৬৭# ।

  • ডায়াল *১৬৭#
  • ৫- বিল পে
  • ২- গ্যাস 

এভাবে পরবর্তীতে জালালাবাদ, গ্রাহক সংকেত ইত্যাদি প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে বিল পরিশোধ করা যায়।

গ্রামীনফোনের মাধ্যমে জালালাবাদ গ্যাস বিল পরিশোধ

গ্রামীনফোনের GPAY মোবাইল ওয়ালেট অ্যাপের মাধ্যমে খুব সহজেই জালালাবাদ গ্যাস বিল পরিশোধ করা যায়। এ জন্য GPAY অ্যাপটি গুগল প্লেস্টোর এবং অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে।  পরে এই অ্যাপটির মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তাছাড়াও গ্রাহকগণ যেকোনো মোবাইল হ্যান্ডসেট থেকে *৭৭৭# ডায়াল করে রেজিস্ট্রেশন করা যায়।  GPAY ওয়ালেট রিফিল করতে  জিপি গ্রাহকগণ তাদের ব্যাংক অ্যাকাউন্ট (রকেট, এবি ব্যাংক, ইসলামি ব্যাংক) অথবা যেকোনো মোবিক্যাশ আউটলেট ব্যবহার করতে পারবেন। ওয়ালেটে টাকা থাকলে এই অ্যাপের মাধ্যমে জালালাবাদ গ্যাস বিল পরিশোধ করতে পারবে। অ্যাপ ছাড়াও গ্রামীনফোন USSD *777# রান করেও ইনস্ট্রাকশন ফলো করে আবাসিক গ্রাহকের গ্যাস বিল পরিশোধ করতে পারবেন।

রবি’র মাধ্যমে জালালাবাদ গ্যাস বিল পরিশোধ

রবি এবং এয়ারটেলের গ্রাহকগণ রবিক্যাশ অ্যাপের মাধ্যমে গ্যাস বিল পরিশোধ করতে পারেন। এ জন্য রবিক্যাশ অ্যাপটি গুগল প্লেস্টোর এবং অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে। পরবর্তীতে রবিক্যাশের একাউন্ট-এর জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। বিল প্রদানের জন্য রবিক্যাশ ওয়ালেটে রবি ক্যাশপয়েন্ট/ এজেন্ট হতে ব্যালান্স নিতে হবে। এবং ইউটিলিটি বিল হিসেবে গ্যাস সিলেক্ট করে গ্যাস বিল প্রদান করা যাবে।  রবিক্যাশ অ্যাপ ছাড়াও রবি USSD *787#  রান করার মাধ্যমেও গ্যাস বিল পরিশোধ করা যায়।

জালালাবাদ গ্যাস বিল চেকের পদ্ধতি

 গ্যাস বিল পরিশোধের আগে আপনি ইচ্ছা করলে আপনার বকেয়ার পরিমান জেনে নিতে পারেন। জালালাবাদ গ্যাস বিল চেক বা বকেয়ার পরিমান জানতে এখানে ক্লিক করুন। গ্যাস কোম্পানি হতে প্রদত্ত গ্রাহক সংকেত টাইপ করে সাবমিট করলেই আপনি বকেয়া সংক্রান্ত তথ্যাদি পেয়ে যাবেন। পেট্রোবাংলার অন্যান্য কিছু কোম্পানির গ্রাহক পোর্টাল আছে যার মাধ্যমে বিল চেক এবং পরিশোধ করা যায়।  সময়মতো গ্যাস বিল পরিশোধ করলে সারচার্জ থেকে রক্ষা পাওয়া যায়। 

 এতদবিষয়ে প্রশ্ন, মতামত, লাইক শেয়ার প্রত্যাশা করছি। ধন্যবাদ।

Leave a Reply