Ways to get your google space back
Ways to get your google space back

জিমেইলের স্টোরেজ শেষ? চলুন দেখে নিই কিভাবে স্পেস ফ্রি করা যায়

আমাদের দৈনন্দিন ব্যক্তিগত বা দপ্তরিক প্রয়োজনে জিমেইল একাউন্ট-এর ব্যবহার খুবই জনপ্রিয়। সাধারণত এটা ফ্রী বলেই বেশী জনপ্রিয়।  ই-মেইলে টেক্সট বার্তার পাশাপাশি বিভিন্ন টাইপের ফাইল শেয়ার করি। এতে করে দীর্ঘদিন ব্যবহারের কারনে বরাদ্দকৃত স্টোরেজ শেষ হয়ে যেতে পারে। বরাদ্দকৃত স্টোরেজ শেষ হয়ে গেলে স্পেস ফ্রী না করা পর্যন্ত নতুন ইমেইল আসবেনা । চলুন দেখে নেই আমরা কিভাবে স্পেস ফ্রী করতে পারি। 

বরাদ্দকৃত স্পেস

প্রাথমিকভাবে একটি গুগল একাউন্ট এর জন্য ১৫ জিবি স্পেস বরাদ্দ দেয়া হয়। এর চেয়ে বেশী স্পেসের প্রয়োজন হলে ক্রয় করার প্রয়োজন হবে। বলে নেয়া প্রয়োজন বরাদ্দকৃত এই ১৫ জিবি শুধুমাত্র জিমেইলের জন্য নয়- একাউন্টের সাথে সংযুক্ত গুগল ড্রাইভ, গুগল ফটো ইত্যাদি সার্ভিসের জন্য ১৫ জিবি হচ্ছে টোটাল স্টোরেজ।

নতুন কোন ইমেইল আসছে না?

গুগলের কোন একটি সার্ভিসের কারনে যদি আপনার বরাদ্দকৃত স্টোরেজ শেষ হয়ে যায় তাহলে অন্যান্য সার্ভিস পেতেও সমস্যা হবে। উদাহরণ স্বরূপ- আপনার গুগল ড্রাইভে যদি ১৫ জিবি মোমরি ব্যবহার করা হয়ে যায় তাহলে নতুন ই-মেইল আদান প্রদানে ইন্টারাপ্ট হবে। মেমরি ফ্রি করার জন্য আপনি হয়তো আপনার পুরাতন ই-মেইল সমূহ ডিলিট করলেন , তারপরেও ই-মেইল নাও আসতে পারে। কারণ হলো- আপনার ডিলিটেড ই-মেইল গুলি বিন- এ জমা রয়েছে। আলটিমেটলি আপনার একাউন্টেই রয়েছে। সেগুলি বিন থেকে স্থায়ীভাবে ডিলিট করলেই কেবল মেমরি ফ্রি হবে। অবশ্য ৩০ দিন পরে বিন-এ থাকা ইমেইলগুলি স্বয়ংক্রিয়ভাবেই ডিলিট হয়ে যায়।

কোন সার্ভিস কতটুকু স্টোরেজ দখল করে আছে?

তো চলুন দেখে নেই গুগলের কোন সার্ভিস কতটুকু স্পেস দখল করে আছে। আপনার গুগল একাউন্টে লগ-ইন করা অবস্থায় নিচের লিংকে ক্লিক করুন- 

https://one.google.com/u/1/storage

Google space usage

এ রকম একটি উইন্ডো আসবে। যেখানে আপনার কোন সার্ভিস কতটুকু স্পেস নিয়েছে তা দেখতে পারবেন। 

জিমেইল বা গুগল একাউন্ট স্পেস ফ্রি করা

জিমেইল, গুগল ড্রাইভ বা গুগল ফটোস এর মেমরি ফ্রি করতে নিচের ধাপগুলো অনুসরন করতে পারেন-

  • উপরের দেয়া লিংকে ক্লিক করে স্ক্রল ডাউন করলে নিচের মতো একটি অপশন আসবে-
Google account free up space
  • Free up account storage -এ অথবা  এখানে ক্লিক করুন।
  • এখানে বিন বা স্প্যাম ফোল্ডার এ দখলকৃত মেমরি দেখাবে
  • তাছাড়াও জিমেইল, গুগল ড্রাইভ এবং গুগল ফটোস এ বৃহৎ ফাইলের তালিকা দেখাবে। 
  • রিভিও এন্ড ক্লিন আপ অপশনে ক্লিক করুন। 
  • যে সমস্ত ইমেইল, ফাইল মুছে দিতে চান তা সিলেক্ট করুন।
  •  সিলেক্ট করার পর ডিলিট বাটনে ক্লিক করুন।
ডিলিট গুগল ফাইল
  • পার্মানেন্টলি ডিলিট কনফার্ম করে বরাদ্দকৃত ‍স্টোরেজ ফ্রি করুন।

উপসংহার

এভাবে আপনি আপনার গুগল একাউন্টের স্টোরেজের অপ্রয়োজনীয় ফাইল মুছে দিয়ে সবগুলো সার্ভিস চালু রাখতে পারবেন। ফ্রিল্যান্সিং বা চাকুরিজীবি সবাই ফাইল ট্রান্সফার কাজে গুগল একাউন্ট ব্যবহার করে। কোন সময় যদি স্টোরেজ শেষ হয়ে যায় তাহলে উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে অব্যবহৃত ফাইল মুছে দিতে পারেন। 

Leave a Reply