কলকাখানা পরিদর্শন লাইসেন্স যাচাই
কলকাখানা পরিদর্শন লাইসেন্স যাচাই

কলকারখানা পরিদর্শন লাইসেন্স যাচাই

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এর অধীনে পরিচালিত একটি অধিদপ্তর। উক্ত অধিদপ্তর বাংলাদেশ শ্রম আইন, ২০০৬, এর বিধান অনুযায়ী  শ্রমিকদের কল্যাণ, পেশাগত স্বাস্থ্য ও কর্মক্ষেত্রে নিরাপত্তামূলক ব্যবস্থাসমূহ বাস্তবায়নসহ শ্রম ক্ষেত্রে শৃঙ্খলা সমুন্নত রেখে মালিক, শ্রমিক, সরকার ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে সমন্বয়ের কাজ করে যাচ্ছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর প্রতিটি কলকারখানা পরিদর্শন করে একটি লাইসেন্স প্রদান করে। নানাবিধ কারনে উক্ত লাইসেন্স যাচাই করার প্রয়োজন হতে পারে।  কারখানায় ব্যবহৃত বয়লার সনদ যাচাই করতে এখানে ক্লিক করুন।

কিভাবে কলকারখানা পরিদর্শন লাইসেন্স যাচাই করা যায়?

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর লাইসেন্স প্রদান সেবা সহজীকরনের জন্য লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন (লিমা) অ্যাপ ডেভেলপ করেছে। উক্ত ওয়েববেজড অ্যাপের মাধ্যমে কলকারখানা কর্তৃপক্ষ সহজেই লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করতে পারে। উক্ত সফটওয়্যারের মাধ্যমেই আমরা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর লাইসেন্স যাচাই করতে পারি। লাইসেন্স যাচাই করতেে এখানে ক্লিক করুন। 

কলকাখানা পরিদর্শন লাইসেন্স যাচাই

উক্ত ওয়েবসাইটে যে লাইসেন্সটি যাচাই করতে চান তার নাম্বারটি টাইপ করুন। যদি নাম্বারটি ডাটাবেজে পাওয়া যায় তাহলে ’নিবন্ধিত’ বার্তা প্রদর্শিত হবে। বিস্তারিত লিংকে ক্লিক করলে নিচের ছবির মতো বিস্তারিত তথ্যাদি প্রদর্শিত হবে।

তালিকা ডাউনলোড

 কোন প্রতিষ্ঠানের বর্তমান অবস্থা জানার জন্য  প্রতিষ্ঠানের লাইসেন্স/নিবন্ধন নম্বর লিখে সার্চ করা ছাড়াও ইচেছ করলে আপনি নথিবদ্ধ সকল প্রতিষ্ঠানের তালিকা ডাউনলোড করতে পারেন। তালিকা ডাউনলোড এখানে ক্লিক করুন।

উপসংহার

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কর্তৃক প্রদত্ত লাইসেন্স যাচাই এর জন্য  লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন (লিমা) অ্যাপ ব্যবহার করার প্রয়োজন হবে।  উক্ত ওয়েববেজড অ্যাপের সার্চ  অপশন ব্যবহার করে কারখানা পরিদর্শক লাইসেন্স যাচাই করতে পারি। 

Leave a Reply