মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই পদ্ধতি
মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই পদ্ধতি

মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই পদ্ধতি

মোবাইল ফোনসেট কিনতে চাচ্ছেন? তাহলে চলুন জেনে নিই যে মোবাইল সেটটি ক্রয় করতে চাচ্ছেন সেটি বৈধভাবে বাংলাদেশে ইমপোর্ট  করা হয়েছে কী না। মোবাইল ফোন আমদানীকারক প্রতিষ্ঠানসমূহ প্রতিটি মোবাইল ফোন বাজারজাত করার পূর্বে বিটিআরসি থেকে অনাপত্তি গ্রহণ করতে হয়। আর বিটিআরসি এই সার্ভিসটি প্রোভাইড করার জন্য IMEI Database and NOC Automation system স্থাপন করেছে। এসএমএস এর মাধ্যমে আমরা আইএমইআই নাম্বার চেকের মাধ্যমে আমরা মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই করতে পারি।  

 

IMEI নাম্বার কি?

IMEI এর পূর্ণরূপ হলো International Mobile Equipment Identity। প্রতিটি ফোনসেটের একটি ইউনিক নাম্বার রয়েছে এই নাম্বারটিকে IMEI নাম্বার বলা হয়। এটি একটি ১৫ ডিজিটের নাম্বার। সাধারনত মডেল, স্পেসিফিকেশনস, তৈরী সংক্রান্ত বিভিন্ন তথ্যাদি নিয়ে IMEI গঠিত হয়।  এই নাম্বারটিকে মোবাইল কোম্পানি কর্তৃক ট্র্যাকিং-এর জন্য ব্যবহার করা হয়।

IMEI NUMBER

কিভাবে ফোনসেটের বৈধতা যাচাই করা যাবে?

মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে আমরা মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই করা যায়।

মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই পদ্ধতি

এসএমএস এর মাধ্যমে  খুব সহজ উপায়ে আমরা মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই করতে পারি। এ জন্য নিম্নোক্ত ফরমেটে একটি এসএমএস টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬০০২ নাম্বারে। ফিরতি এসএমএস এর মাধ্যমে আমরা জানতে পারবো মোবাইল ফোনসেটটি বৈধ উপায়ে বাজারজাত করা হচ্ছে না কি অবৈধ উপায়ে। মোবাইল ফোনসেটটি বৈধভাবে আমদানিকৃত হলে বিটিআরসি-এর ডাটাবেইজে IMEI নাম্বারটিকে পাওয়া যাবে। অন্যথায় পাওয়া যাবে না।

এসএমএস ফরমেট

KYD <SPACE> 15 DIGIT IMEI NUMBER  

Send it to 16002

মোবাইল ফোনসেটের বৈধতা যাচাই পদ্ধতি

IMEI নাম্বার বের করার পদ্ধতি

IMEI নাম্বার বের করার জন্য *#০৬# লিখে ডায়াল করতে হবে। *#০৬# ডায়াল করলেই ১৫ ডিজিটের IMEI নাম্বার জানা যাবে। আর এ নাম্বারটিই মোবাইল ফোনসেটের বৈধতা জানার জন্য উপরোক্ত এসএমএস ফরমেটে ব্যবহার করতে হবে।

 ধন্যবাদ।

Leave a Reply