4 uses of ChatGPT
4 uses of ChatGPT

সাধারণ ইউজার হিসেবে চ্যাটজিপিটি এর ব্যবহার পদ্ধতি

চ্যাটজিপিটি বর্তমান সময়ের বহুল আলোচিত একটি বিষয়। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি চ্যাটবট যা টেক্সট আকারে মানুষের সাথে তথ্য আদান প্রদান করতে পারে। ডেভেলপার যারা তারা এর মাধ্যমে কোড জেনারেট করে তাদের প্রোডাক্টিবিটি কয়েকগুন বাড়িয়ে নিচ্ছে। তো আজকের আলোচনায় ডেভেলপার নয় বরং সাধারন ইউজার হিসেবে চ্যাটজিপিটি এর ব্যবহার পদ্ধতি উদাহরণসহ আলোচনা করা হয়েছে। 

ChatGPT কি?

চ্যাটজিপিটি একটি OpenAI  এর  ডেভেলপড ল্যাঙ্গুয়েজ মডেল যা টেক্সট ডাটার বিশাল তথ্য ভান্ডার এর উপর ভিত্তি করে পরিচালিত হয় । উক্ত মডেলকে প্রশিক্ষিত করা হয়েছে যাতে করে মানুষের মতো করে উত্তর দিতে পারে। প্রতিনিয়ত উক্ত মডেলকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে যাতে করে আরোও নির্ভূল উত্তর দিতে পারে এবং এর পরিধি আরোও বৃদ্ধি পায়।

সাধারণ ইউজার হিসেবে চ্যাটজিপিটি এর ব্যবহার পদ্ধতি

একজন সাধারণ ইন্টারনেট ইউজার হিসেবে চ্যাটজিপিটি এর ০৪ ধরণের ব্যবহার নিচে আলোচনা করা হলো। চ্যাটজিপিটি ব্যবহার করার জন্য প্রথমেই আপনাকে এখানে একটি একাউন্ট খুলতে হবে যদি ইতোমধ্যে আপনার একাউন্ট খোলা না হয়। আর যদি একাউন্ট থাকে তবে লগ-ইন করলেই হবে।

প্রশ্ন এবং উত্তর

এই বিষয়টি ইতোমধ্যে আমরা সবাই জানি। এখানে আমরা যে কোন বিষয়ে প্রশ্ন করতে পারি। আর চ্যাটজিপিটি সেই প্রশ্নের উত্তর দিয়ে দিবে। বাংলা ভাষায় প্রশ্ন করলেও স্বয়ংক্রিয়ভাবে বাংলায় উত্তর আসবে। 

চ্যাটজিপিটিতে প্রশ্ন এবং উত্তর

মার্কেটিং কনটেন্ট জেনারেট

চ্যাটজিপিটি -এর একটি চমৎকার ব্যবহার হলো এটির মাধ্যমে মার্কেটিং কনটেন্ট জেনারেট করা । বর্তমানে প্রায় প্রতিটি ব্যবসাই অনলাইন বেজড। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইন ভিত্তিক ব্যবসাসমূহের প্রচার প্রসার করা যায়। এজন্য বিভিন্ন মিডিয়া ব্যবহার করা হয়ে থাকে যেমন ব্লগ, ইউটিউব, সোস্যাল মিডিয়া ইত্যাদি। তো এ সমস্ত মিডিয়া পরিচালনার জন্য মার্কেটিং কনটেন্ট জেনারেট করার প্রয়োজন হয়। চ্যাটজিপিটি এর মাধ্যমে খুব সহজেই বিষয়ভিত্তিক মার্কেটিং কনটেন্ট জেনারেট করতে পারি। 

চ্যাটজিপিটি এর মাধ্যমে আমরা যে কোন বিষয়ের উপর ব্লগ পোস্ট তৈরী করতে পারি। যে কোন ধরনের ইমেইল কনটেন্ট জেনারেট করা যায় । শুধু প্রয়োজন মতো সংশোধন করলেই আপনি আপনার কাজে তা ব্যবহার করতে পারবেন। তাছাড়াও আমার চ্যাটজিপিটি এর মাধ্যমে যে কোন বিষয়ের উপর ভিডিও তৈরীর জন্য স্ক্রিপ্ট তৈরী করা যায়। ধরুন আপনার একটি রান্নাবান্নার ইউটিউব চ্যানেল আছে যেখানে আপনি বিরিয়ানি রান্না করার জন্য স্ক্রিপ্ট চাচ্ছেন। চ্যাটজিপিটি কে বলুন – Write a script for 30 seconds on how to cook biriani.

চ্যাটজিপিটি আপনার জন্য বিরিয়ানি রান্না করার স্ক্রিপ্ট তৈরী করে দিবে যা আপনি ভিডিও তৈরীর কাজে ব্যবহার করতে পারবেন।

তাছাড়াও আপনি যদি ফ্রিল্যান্সার বা চাকুরি প্রত্যাশি হোন তাহলে এখান থেকে আপনি জব প্রোপোজাল তৈরী করতে পারবেন।

চ্যাটজিপিটিতে স্ক্রিপ্ট তৈরী

পাঠ্য বা দাপ্তরিক কনটেন্ট তৈরী করা

চ্যাটজিপিটিতে আমরা খুব সহজেই যে কোন বিষয়ের উপর রচনা বা কম্পোজিশন তৈরী করতে পারি। যেমন আমরা যদি বলি – Write a composition on liberation war of Bangladesh.

বাংলাদেশের যুদ্ধ নিয়ে আমরা চমৎকার একটি রচনা পেয়ে যাবো। বিস্তারিত দেখার জন্য ভিডিওটি দেখতে পারেন।

তাছাড়াও চ্যাটজিপিটি এর মাধ্যমে যে কোন একটি রচনার সারমর্ম তৈরী করতে পারি।

গুগল ক্রোম এক্সটেনশন ব্যবহার

ডেভেলপার যারা তারা তো বসে নেই। চ্যাটজিপিটি এর সুবিধাদিকে আরোও ব্যাপক এবং কার্যকরি করার জন্য প্রতিনিয়ত বিভিন্ন ধরনের টুলস নির্মাণ করছে। আমরা জানি চ্যাটজিপিটি এর মাধ্যমে যে কোন ই-মেইল কনটেন্ট জেনারেট করা যায় সে ক্ষেত্রে আমরা জিমেইল থেকেই যদি এই সুবিধাটি পেতে চাই তাহলে ChatGPT Writer  এক্সটেনশন ব্যবহার করতে পারি। তাছাড়াও বর্তমানে আরোও অনেক এক্সটেনশন তৈরী হয়েছে যেগুলো ট্রাই করতে পারেন।

উপসংহার

চ্যাটজিপিটি একটি শক্তিশালী এবং বহুমুখী এআই মডেল যা ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের কাজে সাহায্য করতে পারে। এখানে সাধারন ইউজারদের চ্যাটজিপিটির ব্যবহার পদ্ধতি আলোচনা করা হয়েছে।  আপনি তথ্য খুঁজছেন, সৃজনশীল লেখা তৈরি করতে চান বা শুধু চ্যাট করতে চান, ChatGPT সহায়তা করার জন্য প্রস্তুত। বলা হয় যে- ফিউচার ইজ হিয়ার- দিজ ইজ চ্যাটজিপিটি।

Leave a Reply